আলীগড় আন্দোলন কি?

আলীগড় আন্দোলন অবিভক্ত বাংলা বিশেষ করে মুসলমানদের জন্য একটি বিরাট সংস্কারমূলক আন্দোলন। ব্রিটিশ ভারতে যে সকল আন্দোলন সমাজসেবার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে এর মধ্যে আলীগড় আন্দোলন বিশেষভাবে উল্লেখযোগ্য। এ আন্দোলনের সূচনা করেন স্যার সৈয়দ আহমদ খান। তিনি মুসলমানদের শিক্ষিত ও কুসংস্কারমুক্ত করার মানসে এ আন্দোলন গড়ে তোলেন। স্যার সৈয়দ আহমদ খান তার সমস্ত জীবন প্রধানত মুসলমানদের মধ্যে শিক্ষা-দীক্ষার বিস্তার সাধনেই ব্যয় করেন।

আলীগড় আন্দোলনঃ ব্রিটিশ শাসিত ভারতে অধঃপতিত মুসলমানদেরকে কুসংস্কারমুক্ত করে আধুনিক শিক্ষা বিস্তারের জন্য স্যার সৈয়দ আহমদ খান যে জাগরণ সৃষ্টি করেছিলেন ইতিহাসে তাই ‘আলীগড় আন্দোলন’ নামে পরিচিত। অন্যভাবে বলা যায়, ব্রিটিশ শাসিত ভারতে সামাজিক শোষণ, রাজনৈতিক বঞ্চনা ও অর্থনৈতিক বিপর্য্য় মোকাবেলা করে অধঃপুতিত মুসলমান সমাজকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে স্যার সৈয়দ আহমদ খান পরিচালিত আলীগড়ভিত্তিক আন্দোলনই ইতিহাসে ‘আলীগড় আন্দোলন’ নামে পরিচিত।

আলীগড় আন্দোলন ভারতীয় উপমহাদেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও অন্যান্য ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ও যুগোপযোগী সংস্কার আন্দোলন। এ আন্দোলনই মুসলিম জাতীয়তাবাদের অবতারণা করে স্বাধিকার ও স্বাধীনতা অর্জনের সংগ্রামে মুসলমানদেরকে জাগ্রত ও অনুপ্রাণিত করে মুসলমানদের জন্য একক স্বাধীন সত্তা লাভের পটভূমি রচনা করেছিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।