উমর-বিন-হাফসুন কে?

উমর-বিন-হাফসুন

উমর-বিন-হাফসুন ৮৬০ খ্রিস্টাব্দে স্পেনের রোণ্ডার নিকটবর্তী ইজনেট নামক স্থানে এক ধনাঢ্য পরিবারে জন্মগ্রহণ করেন। তার পূর্ব পুরুষগণ ভিজিগথীয় ছিলেন। আমির হাকামের সময় তার পিতা খ্রিস্টধর্ম পরিত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে এবং হাফসুন নামে পরিচিতি লাভ করেন।

স্বভাবঃ উমর-বিন-হাফসুন বাল্যকাল থেকেই উগ্র বদ মেজাজী এবং দুরন্ত প্রকৃতির ছিলেন। তার দুঃশ্চরিত্রের জন্য পিতা তার প্রতি খুব কঠোর ছিলেন।

কার্যকলাপঃ কৈশোরে একদা উমর এক স্প্যানিস অফিসারকে হত্যা করে পিতাসহ বোবাষ্ট্র পর্বতের পাদদেশে বোল্ডা নামক স্থানে পালিয়ে যান। এ সময় উমর গ্রেফতারি পরোয়ানা হতে নিষ্কৃতি না পেয়ে উত্তর আফ্রিকার অজিরাতে পলায়ন করে এবং পিতার পরিচিত এক দাই এর নিকট আশ্রয় নেন। পরবর্তীতে উমর গ্রেফতারী পরোয়ানার ভয়ে ভীত হয়ে ৮৮০ খ্রিস্টাব্দে আফ্রিকা ছেড়ে স্পেনে প্রত্যাবর্তন করেন।

স্বীয় চাচা মোজাবিরের সহায়তায় ওমর বোবাষ্ট্র পর্বতের প্রাচীন রোমান দুর্গে আশ্রয় নেন এবং তথায় বসবাসকারীদের সহায়তায় একটি দল গঠন করে। বহু মজারব এবং নও মুসলিম ওমরের দলভুক্ত হলে তিনি এসময় শক্তিশালী হয়ে উঠেন যা স্পেনের উমাইয়া আমলের চ্যালেঞ্জ হিসেবে দেখা দেয়। ওমরের বাহিনী এ দুর্গ হতে পুনঃপুনঃ আক্রমণ করে আমির মুহাম্মদ মুনজির আবদুল্লাহ এবং ৩য় আব্দুর রহমানের ৪ জন আমিরকে সর্বদা ব্যতিব্যস্ত রাখেন। অনেক সময় তার বিদ্রোহী তৎপরতায় স্পেনের উমাইয়া আমিরাতের ভিত্তি কেঁপে উঠত।

স্পেনের ইতিহাসে তাকে বিভিন্নভাবে মূল্যায়ন করা হয়েছে। ‍মুসলমানদের দৃষ্টিতে তিনি ছিলেন স্বভাবতই বিশ্বাসঘাতক, লুণ্ঠনকারী ডাকাত। অপর পক্ষে খ্রিস্টানদের মতে উমর-বিন-হাফসুন ছিলেন স্পেনের জাতীয় বীর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।