কম্পিউটার কি? কম্পিউটারের বৈশিষ্ট্য

কম্পিউটার

কম্পিউটারঃ– Comouter একটি ল্যাটিন শব্দ। কারও কারও মতে এটি একটি গ্রীক শব্দ । Compute শব্দ হতে Computer শব্দ এসেছে, এর অর্থ গণনাকারী বা হিসাবকারী । কম্পিউটার শব্দের সাধারণ অর্থ গণনাকারী যন্ত্র । শুধুগণনাকারী বললে কম্পিউটারের নানা কজের পরিচয় দেওয়া হয় না ।

 “যে যন্ত্রের ভেতরে অগনিত ডাটা সেট করা থাকে। যাহার সাহায্যে মানুষের দেয়া যুক্তি সংগত তথ্যদির ভিত্তিতে সঠিক ও নির্ভুল ফলাফল অতিদ্রূত প্রদান করতে পারে, তাকে কম্পিউটার বলে ।“

কম্পিউটারের বৈশিষ্টঃ

কম্পিউটারের তিনটি বৈশিষ্ট আছে । যথা:-

  1. দ্রুত গতিতে কাজ করে ।
  2. নির্ভুলভাবে কাজ করা ।
  3. মেমোরী ।

দ্রুত গতিতে কাজ করাঃ কম্পিউটার ন্যানো সেকেন্ড এর গতিতে কাজ করে। ন্যানো সেকেন্ড হচ্ছে এক সেকেন্ড এর একশত ভাগের একভাগ । সেকেন্ডের ক্ষুদ্রতম একক চার প্রকার । যথা:-

  1. 1 মিলি সেকেন্ড = 1 সে. হাজার ভাগের এক ভাগ
  2. 1 মাইক্রো সেকেন্ড= 1 সে. দশ লক্ষ ভাগের একভাগ
  3. 1 ন্যানো সেকেন্ড= 1 সে. একশত কোটি ভাগের একভাগ
  4. 1 পিকো সেকেন্ড= 1 সে. এক লক্ষ কোটি ভাগের একভাগ

নির্ভুল কাজ করাঃ যান্ত্রিক বা নির্দেশনায় ত্রুটি না থাকলে কম্পিউটার কখোনো কাজ ভুল করে না । কম্পিউটারে যে রকম নির্দেশনা দেওয়া হয়, কম্পিউটার সেই নির্দেশ অনুযায়ী কাজ করে । ব্যবহারকারী ভুল নির্দেশ প্রদান করলে কম্পিউটার ভুল কাজ করে। এ জন্য কম্পিউটার ব্যবহারকারী দ্বায়ী, কম্পিউটার নয় ।

 মেমোরী/ স্মৃতিভান্ডারঃ- কম্পিউাটার ছাড়া অন্যান্য্ ইলেকট্রিক্স যন্ত্রের নির্দিষ্ট দু’একটি কাজ করার মত সামান্য মেমোরী থাকতে পারে । কিন্তু কম্পিউটারের সহায়ক মেমোরীর সাহায্যে বিপুল পরিমানে তথ্য ধরে রাখতে পারে । প্রকৃতপক্ষে মেমোরী শক্তি লাভের পর থেকেই কম্পিউটার তার পুর্ববর্তী গণনা যন্ত্রগুলো থেকে আলাদা বৈশিষ্ট অর্জন করে এবং গুরুত্ব লাভ শুরু করে ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।