কম্পিউটার ভাইরাস কি?

কম্পিউটার ভাইরাস

কম্পিউটার ভাইরাস ও আমাদের দেহে সংক্রমণ ঘটানো ক্ষতিকারক ক্ষুদ্র উপজীব যা কম্পিউটারের দেহে ঘটাতে পারে এরকম ধারণা পূর্বে অনেকেরই থাকলেও বর্তমানে তা পাল্টাতে শুরু করেছে। বাহিরের উৎস থেকে কম্পিউটারের মেমোরীতে প্রবেশ করে মেমোরীতে গোপনে বিস্তার লাভ করে মূল্যবান প্রোগ্রাম তথ্য নষ্ট করে দেয় কম্পিউটার ভাইরাস। এ ভাইরাস সম্পর্কে ব্যবহারকারীর মোটামুটি ধারণা থাকলেও কম্পিউটার বিষয়ে আগ্রহীদের একটি সাধারণ অথচ জ্ঞান অন্বেষী প্রশ্ন জাগতে পারে “ কম্পিউটার ভাইরাস” কে কিভাবে সংজ্ঞায়িত করা যায়? যদিও এর সোজাসুজি কোন উত্তর দেয়াসম্ভব নয় তথাপি এর বিভিন্ন দি (কার্যক্রম) পর্যালোচনা করলে এর একটি সাধারণ সংজ্ঞা এভাবে দেওয়া যেতে পারে।

কম্পিউটার ভাইরাস হলো এমন একটি প্রোগ্রাম যা একটি ধ্বংসকারী/ সন্ত্রাসী হিসেবে নিজেকে (অর্থাৎ এর “এক্সিকিউটেবল” অংশকে) অন্যান্য প্রোগ্রামের সাথে সেটে দিয়ে এর সংক্রমণ ঘটায় এবং পর্যায়ক্রমে এর ধ্বংসযজ্ঞের বিস্তৃতির নিশ্চয়তা বিধান করে। প্রকারান্তরে এ সংক্রমিত প্রোগ্রামগুলো ভাইরাসের হয়ে অন্যান্য অসংক্রমিত প্রোগ্রামগুলোতে সংক্রমন ঘটায়। যার ফলে প্রথমোক্ত প্রোগ্রামগুলো মূল ভাইরাসের হয়ে অন্যান্য ভাল প্রোগ্রামগুলোতে সংক্রমন ঘটায়।

ভাইরাস নামকরণঃ

কম্পিউটার পরিভাষায় ভাইরাস (VIRUS) শব্দটিকে ভাঙ্গলে পাওয়া যায় (Vital Information Resources Under Seize)- অর্থাৎ গুরুত্বপূর্ণ উৎসগুলো বাজেয়াপ্ত করা হয়েছে। প্রখ্যাত গবেষক ‘ফ্রেড কোহেন’ ভাইরাস নামকরণ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।