কুরাইশদের বাজপাখী বলা হয় কেন?

কুরাইশদের বাজপাখী বলা হয় কেন?

স্পেনে স্বাধীন উমাইয়া আমিরাতের প্রতিষ্ঠা আবদুর রহমান আদ-দাখিলকে ‘কুরাইশদের বাজপাখী’ (Falcon of the Quraish) বলা হয়। আব্বাসীয় খলিফা আল মনসুর তাকে এ উপাধি দেন। স্পেনে স্বাধীন ও সার্বভৌম আমিরাত প্রতিষ্ঠার জন্য তিনি স্মরণীয় হয়ে আছেন।

আব্দুর রহমানের রাজত্বকালঃ আবদুর রহমান ৭৫৫ সালে স্পেনে পদার্পণ করেন। সুদীর্ঘ ৩৩ বছর রাজত্বের পর ৫৯ বছর বয়সে আব্দুর রহমান ৭৮৮ খ্রিস্টাব্দে পরলোকগমন করেন। তিনি তার রাজত্বকালে বিভিন্ন বিদ্রোহ যেমন- সেভিলের বিদ্রোহ, টলেডোর বিদ্রোহ ও বার্বারদের বিদ্রোহ দমন করেন। এছাড়া তিনি আব্বাসীয় খলিফা ও সম্রাট শার্লামেনের ষড়যন্ত্র নস্যাৎ করে দেন।

কেন কুরাইশদের বাজপাখী বলা হয়ঃ আব্বাসীয় খলিফা আল মনসুর স্পেনে স্বীয় কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য উত্তর আফ্রিকার শাসনকর্তা আলী-বিন-মুগিসকে এ বিরাট সৈন্যবাহিনীসহ আন্দালুসিয়া জয়ের জন্য প্রেরণ করেন। ৭৬৩ খ্রিস্টাব্দে আবদুর রহমানের বাহিনী কারমোনায় আব্বাসীয় বাহিনীকে অবরুদ্ধ করে এবং দুমাস অবরোধের ফলে আব্বাসীয় সেনাশিবিরে ভীষণ খাদ্যাভাব ও পানির অভাব দেখা দেয়। এক রাতে আবদুর রহমান ৭০০ সৈন্যসহ আব্বাসীয় শিবিরে এক ঝটিকা আক্রমণ পরিচালনা করে। উভয়পক্ষে তুমুল যুদ্ধ হয় এবং রণক্ষেত্রে আলী-বিন-মুগিসের সৈন্যবাহিনী পরাজিত হয়। মুগিস এবং তার অনুগত ৭,০০০ বার্বার সৈন্য নিহত হয়। আব্বাসীয় সেনাপতি মুগিসের মস্তক দেহচ্যুত করে লবণ মিশ্রিত বস্তায় আব্বাসীয় খলিফা আল মনসুরের উদ্দেশ্যে একজন বণিক মারফত প্রেরণ করা হয়। আব্বাসীয় খফিলা আবদুর রহমানকে কোন মতেই দমাতে না পেরে তার ঔদ্ধত্যপূর্ণ ব্যবহারের জন্য তাকে কুরাইশদের বাজপাখী উপাধি দেন।

আবদুর রহমান যতদিন শাসন ক্ষমতায় ছিলেন ততদিন স্বাধীনভাবে রাজ্য শাসন করে গেছেন। আব্বাসীয় খলিফা আল মনসুর-এর পক্ষেও তাকে পরাস্ত করা সম্ভবপর হয়নি। আবদুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত স্বাধীন আমিরাত ১০৩১ সাল পযর্ন্ত স্থায়ী হয়েছিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।