কুর্নট ডুয়োপলি মডেল

কুর্নট ডুয়োপলি মডেল

ফরাসি অর্থনীতিবিদ অগাস্টিন কুর্নট (Augustin Cournot) ১৮৩৮ সালে ডুয়োপলি বাজারের সমস্যা ব্যাখ্যার জন্য একটি মডেল গড়ে তোলেন, যা কুর্নট মডেল নামে পরিচিত। দুজন প্রতিদ্বন্দ্বী বিক্রেতা একটি সমজাতীয় দ্রব্য উৎপাদন ও বিক্রয়ের ক্ষেত্রে কিভাবে সুপ্রতিষ্ঠিত ভারসাম্যে পৌছতে পারে তিনি তা ব্যাখ্যা দেন। ডুয়োপলিতে এ মডেলটির গুরুত্ব অপরিসীম।

ফরাসি অর্থনীতিবিদ অগাস্টিন কুর্নট (Augustin Cournot)

কুর্নট মডেলঃ কুর্নট তার মডেলে দুটি ফার্মের পণ্য হিসেবে ঝরনার পানিকে বিবেচনা করেন যাদের উৎপাদন ব্যয় শূন্য। তিনি মনে করেন ‍দুটি ফার্মের প্রত্যেকেই একটি করে ঝরনার মালিক এবং ফার্ম দুটির পণ্যের চাহিদা রেখা সরল আকৃরিত। বাজারে ক্রেতার সংখ্যা অসংখ্য থাকে। বিক্রেতা এই অনুমানের ভিত্তিতে পানি বিক্রয় করে যে তার প্রতিদ্বন্দ্বী বিক্রেতা পণ্যের উৎপাদন পরিবর্তন করবে না। অর্থাৎ প্রত্যেকেই স্বাধীনভাবে উৎপাদন নির্ধারণ করে মুনাফা সর্বোচ্চকরণ করতে চায়।

ডুয়োপলিতে কুর্নট মডেলটি গুরুত্বপূর্ণ। অধ্যাপক কুর্নট কতিপয় স্বতঃসিদ্ধ অনুমিতির আলোকে তার মডেল বিশ্লেষণ করেন। কিন্তু পরবর্তীতে তার তত্ত্বের বিভিন্ন দুর্বলতা নিয়ে সমালোচনা করা হলেও ডুয়োপলিতে পরবর্তীকালে যেসব মডেল গড়ে উঠে তা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কুর্নট মডেল থেকে সহায়তা গ্রহণ করে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।