দেওয়ানি বলতে কি বুঝায়?

ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর্তৃক বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভ বাংলা তথা ভারতীয় উপমহাদেশে কোম্পানি তথা ব্রিটিশ আধিপত্য প্রতিষ্ঠার ইতিহাসে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ঘটনা। দেওয়ানি লাভের মধ্য দিয়ে কোম্পানি এদেশীয় প্রশাসন ও রাজনীতি অর্থনীতিতে অযাচিত হস্তক্ষেপ করে ক্ষমতা দখল করে।

দেওয়ানি বলতে কি বুঝায়ঃ দেওয়ানি অর্থ রাজস্ব শাসনের অধিকার। ১৭৬৪ সালে বক্সারের যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলার নবাব মীর কাসিম, অযোধ্যার নবাব সুজাউদদ্দৌলা ও দিল্লির মুঘল সম্রাট শাহ আলমের সম্মিলিত বাহিনীকে পরাজিত করে এক অপ্রতিরোধ্য শক্তি হিসেবে আবির্ভুত হয়। এতদসত্ত্বেও কোম্পানি প্রধান রবার্ট ক্লাইভ অর্থনৈতিক ও রাজনৈতিক কারণে সরাসরি ক্ষমতা দখল না করে সম্রাট শাহ আলমের সাথে একটি সমঝোতা চুক্তিতে উপনীত হয়। চুক্তির শর্তানুসারে ১৭৬৫ সালের ১২ আগস্ট এক ফরমান বলে দিল্লির সম্রাট শাহ আলম কোম্পানিকে বাংলা, বিহার ও উড়িষ্যার রাজস্ব আদায়ের অধিকার প্রদান করেন। এ অধিকারের ক্ষেত্রে বলা হয় কোম্পানি দিল্লির সম্রাটকে বার্ষিক ২৬ লক্ষ টাকা এবং বাংলার নবাবকে বার্ষিক ৫৩ লক্ষ ৮৬ হাজার ১৩১ টাকা ৯ আনা রাজস্বের বিনিময়ে বাংলা, বিহার ও উড়িষ্যার রাজস্ব আদায় করতে পারবে। প্রকৃত অর্থে নির্ধারিত রাজস্বের বিনিময়ে কোম্পানি দিল্লির সম্রাটের নিকট থেকে বাংলা, বিহার ও উড়িষ্যার রাজস্ব আদায়ের যে অধিকার লাভ করে তাই হলো দেওয়ানি।  

১৭৬৫ সালের দেওয়ানি লাভের মধ্য দিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাংলা তথা ভারতবর্ষ বিজয়ের পথ সুপ্রশস্ত হয়ে যায়। বস্তুত ১৬৫১ সালে শাহ সুজা কোম্পানিকে বাণিজ্যিক সুবিধা দিয়ে যে সনদ দান করেন তারই শেষ পরিণতি ছিল ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর্তৃক দেওয়ানি লাভ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।