মরিস্কো বলতে কি বুঝ?

স্পেনের ইতিহাসে ১৪৯২ সাল খুবই স্মরণীয়। ৭২২ সালে স্পেনে যে মুসলিম রাজত্বের সূচনা হয় তা ১৪৯২ সালে ফার্ডিনান্ড ও ইসাবেলার গ্রানাডা দখলের মাধ্যমে শেষ হয়ে যায়। এই সময় মুসলমানরা মরিস্কো নামে পরিচিতি হয় এবং সম্পূর্ণ নতুনরূপে জীবনযাপন শুরু করে।

মরিস্কোদের পরিচয়ঃ খ্রিস্টানগণ স্পেনের মুসলমানদের শিক্ষা-সংস্কৃতি, উন্নত রুচিবোধ তথা সভ্যতা ও কৃষ্টিকে কখনো সহ্য করতে পারেনি। তাই তারা মুসলমানদের Moor (মুর) বা জংলি হাঁস-মুরগি নামে ডাকত। এই Moor থেকে Moorish শব্দটির উৎপত্তি। যার অর্থ ছোট মুর। গ্রানাডার মুসলিম খ্রিস্টান শাসনাধীনে বসবাস করছিলেন তাদেরকে খ্রিস্টানগণ ব্যঙ্গ করে মরিস্কো (Moorishco) বলত। অবশ্য ইতিপূর্বে উত্তরের খ্রিস্টান রাজ্য লিয়োন, ক্যাষ্টাইল ও আরাগণে যে সমস্ত মুসলমান বাস করতেন তাদেরকেও খ্রিস্টানগণ অনুরূপ ভাষায় ‘মোদেযার’ নামে আখ্যায়িত করত।

মরিস্কোদের জীবনযাপন প্রণালীঃ স্পেনে মুসলমানদের চূড়ান্ত পরাজয়ের পর যে সমস্ত মুসলমান গ্রানাডায় খ্রিস্টান শাসনাধীনে বসবাস করতে থাকেন রাজা ফার্ডিনান্ড তাদের জীবনযাপন প্রণালীতে জোরপূর্বক আমূল পরিবর্তন আনতে সচেষ্ট হন। নিম্নে গ্রানাডায় খ্রিস্টান শাসনাধীনে বসবাসরত মুসলমানদের তথা মরিস্কোদের জীবনযাপন প্রণালী তুলে ধরা হলো।

১. ধর্মান্তরিতকরণঃ এই সময় নব উদ্দীপনায় ও পূর্বাপেক্ষা কঠোরতার সাথে খ্রিস্টানগণ মুসলমানদেরকে জোরপূর্বক ধর্মান্তরিত করা শুরু করে।

২. বিয়েশাদীঃ এই সময় মুসলামানদেরকে খ্রিস্টান ধর্মমতে বিয়েশাদী করতে বাধ্য করা হয়। তবে ধর্মপ্রাণ মুসলমানগণ গোপনে নিজ গৃহে পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হতেন।

৩. ভাষাঃ ১৫১৮ সালে দ্বিতীয় ফিলিপ মুসলমানদের ভাষা ত্যাগ করতে বাধ্য করেন।

৪. পোশাক-পরিচ্ছদঃ মুসলমানদের ঐতিহ্যবাহী পোশাকের পরিবর্তে তাদের খ্রিস্টান ঐতিহ্যের পোশাক ব্যবহার করতে বাধ্য করা হয়।

৫. আচার-ব্যবহারঃ দ্বিতীয় ফিলিপ মুসলমানদের সম্পূর্ণ জীবনযাপন বদলে ফেলার নির্দেশ দেন। অগত্যা বর্বর আচরণের মুখে মুসলমানদের গোসল পযর্ন্ত পরিত্যাগ করে নোংরা দেহ নিয়ে কাল কাটাতে বাধ্য হয়। এভাবে শুদ্ধ ও পবিত্র একটি জাতিকে দুর্গন্ধময় অনভ্যস্ত জীবনযাপনে বাধ্য করা হয়।

১৪৯২ সালে গ্রানাডা দখল ও মুসলমানদের আত্মসমর্পণের মাধ্যমে স্পেনের মুসলমানদের তথা মরিস্কোদের চরম ভাগ্য বিপদযয় ঘটে। এই অবস্থার রোধ করা মুসলমানদের পক্ষে আর সম্ভবপর হয়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।