সি প্রোগ্রাম কি? সি প্রোগ্রামিং ভাষার ইতিহাস

সি প্রোগ্রামিং

সি একটি কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। Dennis Ritchie নিামক একজন প্রতিভাধর প্রোগ্রামার ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের AT&T এর বেল ল্যাব্রেটরীতে সি ভাষাটি তৈরি করেন।

সি ভাষা DEC PDP-11 মেশিনে UNIX অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়। পরবর্তিকালে সি একটি অতি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষায় পরিণত হয় এবং বর্তমানে সারা বিশ্বের অনেক প্রয়োজনীয় সফটওয়্যার সি দ্বারা তৈরি করা হচ্ছে।

মূলত নি একটি Standard প্রোগ্রামিং ভাষা এবং বর্তমানে বিশ্বের ৮৫% এর অধিক অপারেটিং সিস্টেম সি দ্বারা তৈরি।

সি প্রোগ্রামিং ভাষার সংক্ষিপ্ত ইতিহাসঃ

১৯৬০ এর দশকে বেশ কিছু কম্পিউটার প্রোগ্রামিং ভাষা তৈরি করা হয়েছিল। তখন এক একটি প্রোগ্রামিং ভাষা এক এক কাজে ব্যবহার করা হত। যেমন- COBAL (Common Ordinary Business Oriented Language) ব্যবহার করা হত ব্যবসায়িক সফটওয়্যার তৈরির উদ্দেশ্যে। FORTRAN (Formula Translator) ব্যবহার করা হত বৈজ্ঞানিক এবং ইঞ্জিনারিং সফটওয়্যার তৈরির উদ্দেশ্যে। তখন থেকে বিজ্ঞানীরা এমন একটি প্রোগ্রামিং ভাষার কথা ভাবতে থাকেন। যার দ্বারা সব ধরনের সফটওয়্যার তৈরি করা সম্ভব হয়। এরই ফলশ্রুতিতে বিজ্ঞানীরা তৈরি করেন ALGOL 60 (Algorithmic Language) এবং এরপর Combined Programming Language (CPL) কিন্তু CPL শেখা এবং ব্যবহার করা ছিল বেশ কঠিন। তাই এটা তখন জনপ্রিয়তা পায়নি।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মার্টিন রিচার্ড CPL-কে ভিত্তি করে ১৯৬৭ সালে তৈরি করেন Basic Combined Programming Language (BCPL). কিন্তু এটি ছিল মূলত Less Powerful Too specify & typeless Language.

এ সময়ে যুক্তরাষ্ট্রের AT&T এর Bell Laboratory তে Ken Thompson তৈরি করে B নামক প্রোগ্রামিং ভাষা এবং এটি ছিল পূর্বের CPL এর উন্নত সংস্করণ।

কিন্তু, এটিও তেমন শক্তিশালী ভাষা ছিল না। মূলত BCPL এবং B ছিল Typeless Language. Dennis Ritchis পরবর্তিতে B এবং BCPL অনুসরণ করেন এবং নিজে থেকে আরো কিছু Advanced Technique ব্যবহার করে তৈরি করেন C Programming Language. মূলত B এর সীমাবদ্ধতাগুলো দূর করার উদ্দেশ্যেই সি-এর উপত্তি।

ANSI-C

সি-এর বহুমূখী ক্ষমতার কারণে এটি দ্রুত জনপ্রিয়তা পায় এবং বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজেস্ব সি ভাষা তৈরি করতে থাকে। বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরিকৃত সি ভাষা তে কিছু পার্থক্য থাকার কারণে প্রোগ্রামরা নানারকম অসুবিধার সম্মুখীন হতে থাকে। এরই ফলশ্রূতিতে American National Standards Institute (ANSI) ১৯৮৩ সালে একটি কমিটি গঠন করেন (ANSI Committee X3J”). এ কমিটি সি-এর একটি আদর্শমান নির্ধারণ করেন। সম্পূর্ণ ANSI Standard তৈরি শেষ হয় ১৯৮৮ সালে। বর্তমানে বিভিন্ন ধরনের সি-কম্পাইলার পাওয়া যায়। যেমন- Turbo C, Microsoft C, Borland C etc. কিছু পার্থক্য ছাড়া সব আধুনিক সি কম্পাইলার ANSI C Standard অনুযায়ী তৈরি।

সি- ভাষার উৎপত্তিঃ

বৎসরভাষার নামডেভলপার
১৯৬০ALGOLআন্তর্জাতিক কমিটি
১৯৬৩CPLকেমব্রিজ বিশ্ববিদ্যালয়
১৯৬৭BCPLমার্টিন রিচার্ড
১৯৭০BAT&T এর থম্পসন
১৯৭২CAT&T এর ডেনিচ রিচি
   

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।