স্যার চার্লস উডের ডেসপ্যাচ কি?

ব্রিটেনে বোর্ড অব কন্ট্রোলের সভাপতি স্যার চার্লস উড ১৮৫৪ সালের ১৯ জুলাই Education Despatch নামক একটি শিক্ষানীতি প্রণয়ন করেন। এতে ভারতবর্ষে দেশীয় ও ইংরেজী শিক্ষার উন্নতি ও প্রসারের উদ্দেশ্যে বেশ কিছু প্রস্তাব গৃহীত হয়। ১৮৫৪ সালের এ ডেসপ্যাচ ভারতবর্ষে আধুনিক শিক্ষা বিস্তার কাঠামোর ভিত্তি তৈরি করেছিল।


স্যার চার্লস উড

চার্লস উডের ডেসপ্যাচ ১৮৫৪: Education Despatch এর সভাপতি স্যার চার্লস উড শিক্ষাক্ষেত্রে কতকগুলো নীতি প্রবর্তন করেন, যা উডের ডেসপ্যাচ নামে পরিচিত। উডের ডেসপ্যাচের মাধ্যমেই ভারতবর্ষে আধুনিক শিক্ষাব্যবস্থার কাঠামোর ভিত্তি স্থাপিত হয়। উডের ডেসপ্যাচের ভিত্তিতেই ১৮৫৫ সালের ১৫ জুন হিন্দু কলেজ প্রেসিডেন্সি কলেজে রূপান্তরিত হয় এবং সকল ধর্মীয় সম্প্রদায়কে এতে প্রবেশধিকার দেওয়া হয়। এ সময় শিক্ষাব্যবস্থা নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানের জন্য Director of Public Instructor-কে নিয়োগ করা হয়। সরকারি কলেজগুলোতে আইন ক্লাস খোলা হয়। কলকাতা ও হুগলিতে সাধারণ স্কুল ও তৎসংশ্লিষ্ট মডেল স্কুল প্রতিষ্ঠা করা হয়। অবশ্য কিছু শর্তাদির কারণে মুসলমানদের সেখানে প্রবেশ দুঃসাধ্য ছিল।

১৮৫৪ সালের শিক্ষা পরিকল্পনাঃ ১৮৫৪ সালে ইংল্যান্ডস্থ বোর্ড অব কন্ট্রোলের সভাপতি চার্লস উড (Clarles Wood) বাংলা তথা ভারতে শিক্ষা বিস্তারের জন্য কতিপয় সুপারিশ সংবলিত একটি পরিকল্পনা পেশ করেন যা ‘চার্লস উডের ডেসপ্যাচ নীতি’ নামে অভিহিত। এ পরিকল্পনায় বেশ কয়েকটি উল্লেখযোগ্য বিষয় অন্তর্ভুক্ত ছিল, যথা-

(ক) প্রত্যেক প্রদেশে স্বতন্ত্র শিক্ষা বিভাগ গঠন।

(খ) প্রেসিডেন্সি শহরগুলোতে (কলকাতা, বোম্বাই ও মাদ্রাজ) বিশ্ববিদ্যালয় স্থাপন।

(গ) বিদ্যালয় শিক্ষকদের শিক্ষার জন্য নর্মাল স্কুলের ব্যবস্থা।

(ঘ) সরকারি শিক্ষায়তন বৃদ্ধি করা।

(ঙ) মাধ্যমিক ইংরেজি বিদ্যালয় প্রতিষ্ঠা।

(চ) শিক্ষার জন্য সরকারি সাহায্যের ব্যবস্থা।

(ছ) উচ্চ শিক্ষার জন্য ইংরেজি এবং নিম্ন পর্যায়ে শিক্ষার জন্য বাংলা ভাষা মাধ্যমরূপে ব্যবহারের সুপারিশ।

(জ) সর্বোপরি মেধাবী ছাত্রদের জন্য বৃত্তির ব্যবস্থা করার কথা বলা হয়।

নানাবিধ ত্রুটি-বিচ্যুতি থাকলেও ১৮৫৪ সালের চার্লস উডের ডেসপ্যাচের আধুনিক শিক্ষার ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মাইলফলক। এ শিক্ষানীতিতে শিক্ষার অবকাঠামো উন্নয়নের রূপরেখা অঙ্কন করা হয়েছিল। তাই ১৮৫৪ সালের শিক্ষা পরিকল্পনা ছিল বিশেষ তাৎপযর্পূর্ণ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।