ভিজুয়্যাল বেসিকে কাজ করার জন্য যে বিষয়গুলো জানা দরকার

Visual Basic

তার সংক্ষিপ্ত বর্ণনাঃ

Project: কোন উদ্দেশ্য সম্পাদনের জন্য ভিজুয়্যাল বেসিক লেখা সম্পূর্ণ প্রোগ্রামকে প্রজেক্ট বলা হয়। একটি প্রজেক্ট এ কয়েকটি ফর্ম, ফর্মের কোড এবং মডিউল থাকতে পারে।

Module: প্রোগ্রাম একটি বিরাট ব্যাপার। একটি প্রোগ্রামকে কয়েকটি অংশে বিভক্ত করলে যে ক্ষুদ্র ক্ষুদ্র অংশ তৈরি হয় তার প্রত্যেকটি অংশকে এক একটি মডিউল বলে। সংক্ষেপে বলা যায়, কয়েকটি মডিউলের সমষ্টিই হচ্ছে একটি পূর্ণঙ্গ প্রোগ্রাম। ভিজুয়্যাল বেসিকে মডিউল কোড সংক্ষিপ্ত হয়।

Form: ফর্ম হচ্ছে Visual Basic এর প্রজেক্টের অধীনে একটি Window যেখানে কন্ট্রোল স্থাপন করে, প্রপার্টিজ সেট করে, কোড লিখে প্রজেক্ট তৈরি করা হয়। ফর্মটি একটি অবজেক্ট হিসাবে কাজ করে। একটি প্রজেক্ট একাধিক ফর্ম সমন্বয়ে গঠিত হতে পারে।

Object: অন্যান্য প্রোগ্রামে অনেক কোড লিখে যে কাজ সম্পাদন করা যায়, ভিজুয়্যাল বেসিকের কন্ট্রোল ব্যবহার করে অতি সহজে তা করা যায়। প্রয়োজনীয় কন্ট্রোলটি ফর্মে জুড়ে দিলে তার জন্য প্রয়োজনীয় কোড লেখা হয়ে যায়। কোন কার্ সম্পন্ন করার জন্য ব্যবহৃত বিভিন্ন কন্ট্রোল, ফর্ম ইত্যাদিকে অবজেক্ট বলা হয়।

Control: কোন প্রজেক্ট তৈরি করতে হলে ফর্মের উপর Textbox, Button, Label ইত্যাদি তৈরি করতে হয়। কিন্তু Visual Basic তে এগুলো তৈরি করতে কোন কোড লিখতে হয় না। যার সাহায্যে সরাসরি এইগুলো তৈরি করা যায়, উহাকে Toolbox বলে। বিভিন্ন Tool ব্যবহার করে বিভিন্ন কাজ সমাধা করা যায়। এদের প্রত্যেককে কন্ট্রোল বলে। যেমনঃ টেক্সটবক্স তৈরি করতে ব্যবহৃত হয় Textbox, Control কমান্ড বাটন তৈরি করতে ব্যবহৃত হয় Command Button control ইত্যাদি।

View মেনুর Toolbox কমান্ডে ক্লিক করলে পর্দায় বিভিন্ন কন্ট্রোল বাটন সমৃদ্ধ Toolbox দেখা যাবে।

Event: Computer চালনা করে আমরা যাবতীয় কাজ মাউস দিয়ে ক্লিক করে বা কীবোর্ডের কোন কী চেপে সম্পন্ন করি অর্থাৎ কমান্ড বাটনে ক্লিক করে কোন কাজ করি।এই করাটা একটি ইভেন্ট। অনুরূপভাবে Key-press একটি ইভেন্ট ইত্যাদি।

Visual Basic বিভিন্ন ইভেন্ট এর অধীনে কোর্ড লিখলে প্রোগ্রাম রান করিয়ে এ ইভেন্ট ঘটালে কোড নিরবাহ হয়ে কোন কাজ হয়।

Method: অবজেক্টের ক্রিয়াই হলো মেথড। Application এ বিভিন্ন অবজেক্টসমূহের ইভেন্ট নির্ধারণের পর উক্ত অবজেক্টসমূহ কি ধরনের কাজ করবে তার জন্য প্রয়োজনীয় কোড লিখতে হয়। ভিজুয়্যাল বেসিকে উক্ত কোড সমূহকে মেথড নাম অভিহিত করা হয়ে থাকে। এক একটি মেথড উহার কাজের দিক অনুযায়ী বিভিন্ন অবজেক্টের সাথ ব্যবহার করা যায়। যেমন:- Cls, Hide, Print.

ধরা যাক, ফর্ম এবং পিকচার বক্র দু’টি অবজেক্টের নাম হল Form1 এবং Picture1 এখানে Cls, Hide এবং Print এ তিনটি মেথডের ব্যবহার দেখানো হলঃ-

Form1.Cls- ফর্মটি ক্লিয়ার করবে।

Picture1.Cls- পিকচারটি ক্লিয়ার করবে।

Pciture1.Print time- পিচার বক্সে সময প্রিন্ট করবে।

Form1.hide- ফর্মটি লুকাবে।

Statement: স্টেটমেন্ট হলো একটি সম্পূর্ণ কোড লাইন। যেমনঃ Private Sub Command1_Click() হলো একটি স্টেটমেন্ট যা সম্পূর্ণ এক লাইন কোড।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।