অর্থনীতি বলতে কি বুঝায়?

অর্থনীতি

অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা মানবজীবনের সমুদয় অর্থনৈতিক কার্যাবলির বিশ্লেষণ, নিয়ন্ত্রণ ও সমন্বয় সাধন করে থাকে। বর্তমান সময়ে অর্থনীতি একটি অপরিহার্য্ ও অত্যাবশ্যকীয় বিষয়। মানবজীবনের যেকোনো সমস্যা অর্থনীতির সাথে কোনো না কোনোভাবে সম্পর্কযুক্ত। মানুষ তার সীমিত সম্পদ দ্বারা কিভাবে সীমাহীন অভাব পূরণ করতে পারে অর্থনীতি সে বিষয়ে দিক-নির্দেশনা দিয়ে থাকে। তাই অর্থনীতির সাথে আমাদের সামগ্রিক জীবনের এক অবিচ্ছেদ্য সম্পর্ক।

অর্থনীতির সংজ্ঞাঃ অর্থনীতির জনক ব্রিটিশ অর্থনীতিবিদ এডাম স্মিথ (Adam Smith) ১৭৭৬ খ্রিস্টাব্দে তার বিখ্যাত গ্রন্থ `An Enquiry into the Nature and Causes of the Wealth of Nations’- এ অর্থনীতির সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “অর্থনীতি হচ্ছে এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি এবং কারণ সম্পর্কে অনুসন্ধান করে।” অর্থাৎ তিনি অর্থনীতিকে ‘সম্পদের বিজ্ঞান’ হিসেবে অভিহিত করেন।

-অর্থনীতির কল্যাণভিত্তিক সংজ্ঞার উদ্ভাবক পিগু (Pigou) হলেও অধ্যাপক মার্শালের সংজ্ঞাটি কল্যাণের ক্ষেত্রে বেশি গ্রহণযোগ্য। তিনি বলেন, “অর্থনীতি মানুষের দৈনন্দিন জীবনের সাধারণ কার্যাবলি আলোচনা করে।” এটি একদিকে ধনবিজ্ঞান, অন্যদিকে মাবনবিজ্ঞান। এখানে সাধারণ কার্যাবলি বলতে অর্থ আয় ও ব্যয় সম্পর্কিত কার্যাবলিকে বুঝায়।

-অধ্যাপক এল. রবিন্স (L. Robins) অর্থনীতির সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা সীমাবদ্ধ সম্পদের বিকল্প ব্যবহার এবং অসীম অভাবের মধ্যে সম্পর্ক বিষয়ক মানব আচরণ বিশ্লেষণ করে।” এ সংজ্ঞা থেকে তিনটি বিষয় স্পষ্ট হয়ে উঠে- (ক) মানুষের অভাব অসীম (খ) সম্পদের যোগান সীমিত (গ) সম্পদের বিকল্প ব্যবহার সম্ভব। সুতরাং তার সংজ্ঞায় অর্থনীতির বিষয়বস্তুর প্রায় পুরোটাই এসে পড়ে। তবে তিনি অর্থনীতির নীতিগত দিক বিবেচনা করেন নি।

-অর্থনীতির চিন্তার জগতে এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে লর্ড জে. এন. কেইনস (J. N. Keynes)। তার মতে, “অর্থনীতি হলো সীমাবদ্ধ সম্পদ এবং আয় ও নিয়োগ নির্ধারণকারী বিষয়সমূহের প্রশাসনিক পর্যালোচনা।” তিনি আরো বলেন, “সমাজের আয় ও নিয়োগ কিভাবে নির্ধারিত হয় তা পর্যালোচনা করাই অর্থনীতির কাজ।”

আধুনিককালে অর্থনীতিতে ব্যক্তি ও সমাজ উভয়ের অর্থনৈতিক কার্যাবলি স্থান পেলেও ব্যক্তি অপেক্ষা সমাজের অর্থনৈতিক কার্যাবলিই প্রাধান্য পেয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।