মিশ্র অর্থব্যবস্থা কি?

প্রতিটি রাষ্ট্রের অর্থনৈতিক ব্যবস্থা সে দেশের জনগণের চাহিদা, ভৌগোলিক, প্রাকৃতিক, সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির উপর ভিত্তি করে গড়ে উঠে। বর্তমানকালে রাষ্ট্র কল্যাণমূলক রাষ্ট্রের রূপ পরিগ্রহ করায় দেশের সার্বিক অর্থনৈতিক দিক বিবেচনা করে বিভিন্ন অর্থব্যবস্থা গৃহীত হয়। বিভিন্ন অর্থব্যবস্থার মধ্যে বর্তমানে পুঁজিবাদী অর্থব্যবস্থা সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা, ইসলামী অর্থব্যবস্থা, মিশ্র অর্থব্যবস্থা প্রভৃতি প্রচলিত।

মিশ্র অর্থব্যবস্থাঃ মিশ্র অর্থব্যবস্থা হলো ধনতন্ত্র ও সমাজতন্ত্রের সমন্বয়ে গঠিত এক বিশেষ ধরনের অর্থব্যবস্থা। এ অর্থব্যবস্থায় সরকারি ও বেসরকারি উদ্যোগের সমন্বয়ে অর্থনৈতিক সমস্যাসমূহ সমাধান করা হয়। ধনতান্ত্রিক ও সমাজতান্ত্রিক অর্থব্যবস্থার কোনোটিই সম্পূর্ণরূপে ত্রুটিমুক্ত নয়। তাই এ দু’ধরনের অর্থব্যবস্থার ভুল-ত্রুটি পরিহার করে এবং এগুলোর মধ্যে সামঞ্জস্য বিধান করে কোনো কোনো দেশে মিশ্র অর্থব্যবস্থা গ্রহণ করা হয়। এরূপ অর্থনীতিতে ব্যক্তিস্বাধীনতা অবাধ না হয়ে আংশিকভাবে সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হয়।

মিশ্র অর্থনীতি হলো ধনতন্ত্র ও সমাজতন্ত্রের মধ্যে সামঞ্জস্য বিধানকারী একটি অর্থনৈতিক ব্যবস্থা। এ ব্যবস্থায় একদিকে যেমন সমাজতান্ত্রিক ব্যবস্থার মতো কতকগুলো ক্ষেত্রে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ বজায় থাকে, তেমনি ধনতান্ত্রিক ব্যবস্থার মতো কতকগুলো ক্ষেত্রে ব্যক্তিস্বাধীনতাও থাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।