বারাসাত বিদ্রোহ কি? বা বারাসাত বিদ্রোহ বলতে কি বুঝ?

বারাসাত বিদ্রোহ

ব্রিটিশ ঔপনিবেশিক সাম্রাজ্যবাদের বিরুদ্ধে বাংলায় যে কতিপয় বিদ্রোহ সংঘটিত হয়েছিল তার মধ্যে বারাসাত বিদ্রোহ ছিল অন্যতম। বাঙালি কীর্তিমান পুরুষ সৈয়দ নিসার আলী ওরফে তিতুমীরের নেতৃত্বে সংঘটিত বারাসাত বিদ্রোহ ছিল বাংলায় ইংরেজ তথা ব্রিটিশ আধিপত্যবাদের বিরুদ্ধে প্রথম সফল প্রতিরোধ আন্দোলন। স্থানীয় অত্যাচারী জমিদার ও নীলকরদের বিরুদ্ধে তিতুমীরের আন্দোলন বারাসাত বিদ্রোহে পরিণত হয় এবং এই বিদ্রোহ শেষ পযর্ন্ত ব্রিটিশ শাসন ও শোষণ উচ্ছেদের আন্দোলনের প্রকৃতি ধারণ করে।

বারাসাত বিদ্রোহঃ বারাসাত বিদ্রোহ ছিল ইংরেজদের অন্যায় অত্যাচার ও শোষণের বিরুদ্ধে বাংলায় প্রথম প্রতিরোধ আন্দোলন। সামাজিক ও ধর্মীয় সংস্কার আন্দোলন করতে যেয়ে তিতুমীর একটি শক্তিশালী সংগঠনভিত্তিক সামাজিক ও ধর্মীয় নেতা হিসেবে আবির্ভূত হলে তা স্থানীয় হিন্দু জমিদারদের ঈর্ষা ও ভয়ের কারণ হয়ে দেখা দেয়। আর এই ভয় থেকে শুরু হয় তিতুমীরের সাথে স্থানীয় জমিদারদের দ্বন্দ্ব ও সংঘর্ষ। জমিদারদের সাহায্যার্থে নীলকর ও নীলকুঠিয়ালরা এগিয়ে আসলে তাদের মিলিত শক্তি তিতুমীরের নিকট পরাজিত ও পর্যুদস্ত হতে থাকে। এমতাবস্থায় তিতুমীরকে দেশদ্রোহী হিসেবে অভিহিত করে জমিদার ও নীলকররা ইংরেজদেরকে তিতুমীরের বিরুদ্ধে প্ররোচিত ও উত্তেজিত করে। ফলে ইংরেজরা তিতুমীরকে সমুচিত শাস্তিদানের হুমকি প্রদান করলে ১৮২৫ সালের দিকে তিতুমীর বারাসাত মহকুমাসহ চব্বিশ পরগনা জেলার কিয়দংশ, নদীয়া জেলার কিয়দংশ ও ফরিদপুরের কিয়দংশ সংযুক্ত করে ইসলামি আদর্শভিত্তিক একটি শোষণমুক্ত সমাজ ও স্বাধীন এলাকা গঠনের মূল উদ্দেশ্য নিয়ে ইংরেজ সরকারের বিরুদ্ধে প্রত্যক্ষভাবে বিদ্রোহ ঘোষণা করেন। এই বিদ্রোহ ‘বারাসাত বিদ্রোহে’ নামে খ্যাত।

বারাসাত বিদ্রোহ ছিল তিতুমীরের নেতৃত্বে বাঙালিদের বিদেশি শক্তির বিরুদ্ধে প্রথম সফল প্রতিরোধ আন্দোলন। স্থানীয় জমিদারদের শোষণ থেকে কৃষক-প্রজাকে মুক্তির জন্য তিতুমীর যে আন্দোলনের সূত্রপাত করেছিলেন তা ঘটনা পরস্পরায় বারাসাত বিদ্রোহে পরিণতি লাভ করে। তার এ বিদ্রোহ এদেশ থেকে ইংরেজ শোষণ ও শাসন উচ্ছেদের প্রকৃতি ধারণ করেছিল। বারাসাত বিদ্রোহের সাফল্য তাকে ব্রিটিশ শক্তির উচ্ছেদের আন্দোলন পরিচালনায় অনুপ্রাণিত করেছিল এবং ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে বাঙালিদেরকে বৃহত্তর আন্দোলনে অবতীর্ণ হওয়ার শিক্ষা দান করেছিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।