অর্থনৈতিক জোত কি?

images

যেকোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে সে দেশের জমির পরিমাণ ও প্রকৃতির প্রভাব অপরসীম। সাধারণ অর্থে, জমির ব্যবহার বলতে কৃষি, শিল্প, বনাঞ্চল, পশুচারণ প্রভৃতি ক্ষেত্রে জমির ব্যবহার বুঝায়। কিন্তু জমির ব্যবহার এবং জমির অর্থনৈতিক ব্যবহার এক জিনিস নয়। জমির অর্থনৈতিক ব্যবহার বলতে জমি ব্যবহারে অর্থনৈতিক দক্ষতা বজায় রাখা বুঝায়।

আর্থিক/অর্থনৈতিক জোতঃ আর্থিক বা অর্থনৈতিক জোত বলতে সেই পরিমাণ জমিকে বুঝায় যে পরিমাণ জমিতে একজন কৃষক কৃষির উপকরণসমূহ যথাযথভাবে প্রয়োগের মাধ্যমে সর্বাধিক ফলন লাভ করে তার নিজের ও পরিবারের জন্য উপযুক্ত মানের জীবনযাত্রা নিশ্চিত করতে পারে। আর্থিক/অর্থনৈতিক জোতের সংজ্ঞা দিতে গিয়ে অর্থনীতিবিদ কিটিঞ্জ বলেন, “অর্থনৈতিক জোত এরূপ পরিমাণ জমি যা একজন মানুষ ও তার পরিবারকে প্রয়োজনীয় খরচপত্র নির্বাহের উপযুক্ত স্বাচ্ছন্দ্য প্রদান করতে পারে।” অর্থনীতিবিদ হ্যারল্ডম্যানের মতে, “অর্থনৈতিক জোত হচ্ছে সেই পরিমাণ জমি যা স্বাভাবিক আয়তনের কৃষি পরিবারকে ন্যূনতম সন্তোষজনক ভরণপোষণ যোগাতে সক্ষম।” অধ্যাপক জ্যাথার ও বেরীর মতে, “অর্থনৈতিক জোত বলতে কাম্য জোতকে বুঝায়।”

কৃষিপ্রধান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন কৃষি উন্নয়নের উপর বহুলাংশে নির্ভরশীল। কৃষির উন্নয়ন ত্বরান্বিত করতে হলে আমাদের কৃষিজোতের আয়তন বাড়াতে হবে। অর্থনৈতিক জোত বা অর্থনৈতিক খামারের আয়তন সব দেশে একরূপ নয়। বিভিন্ন দেশে অবস্থা অনুযায়ী এর আয়তন বিভিন্ন হয়ে থাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।