মুক্তবাজার অর্থনীতি কি?

unnamed

বর্তমান বিশ্বে মুক্তবাজার অর্থনীতি একটি বহুল আলোচিত ধারণা। পশ্চিমা বিশ্বের উন্নত দেশগুলোর অব্যাহত চাপ এবং বিশ্ব ব্যাংকের ফর্মুলা অনুসারে তৃতীয় বিশ্বের অনুন্নত দেশসমূহ অনেকটা বাধ্য হয়েই মুক্তবাজার অর্থনীতির ধারণাকে গ্রহণ করছে। কিন্তু সত্যিকার অর্থে তৃতীয় বিশ্বের দেশসমূহে মুক্তবাজার অর্থনীতির কার্য্কর কাঠামো গড়ে উঠে নি।

মুক্তবাজার অর্থনীতিঃ পারস্পরিক নির্ভরশীলতা ও অবাধ বিনিময় সম্পর্কের উপর যে অর্থনীতি প্রতিষ্ঠিত তাকে মুক্তবাজার অর্থনীতি বলে। সাধারণত মূল্যব্যবস্থার দ্বারা বিনিময় সম্পর্ক প্রভাবিত হয়। কোনোরূপ বিধি-নিষেধ ব্যতিরেখে ক্রেতা-বিক্রেতা পরস্পরের মধ্যে পণ্য আদান-প্রদানকে বলা হয় অবাধ বিনিময় সম্পর্ক। কারো দ্বারা নিয়ন্ত্রিত নয় এমন মূল্য বা দাম ব্যবস্থা মুক্তবাজার অর্থনীতির ভিত্তি। সুতরাং সরকারি নিয়ন্ত্রণমুক্ত দাম ব্যবস্থার অধীনে তথা অবাধ বিনিময় সম্পর্কের ভিত্তিতে যে উৎপাদন, ভোগ, সম্পদ বণ্টনসহ যাবতীয় অর্থনৈতিক কর্মকাণ্ড সম্পাদিত হয় তাকে মুক্তবাজার অর্থনীতি বলে। মুক্তবাজার অর্থনীতি মূলত ব্যক্তিস্বাতন্ত্র্যবাদের ভিত্তিতে গড়ে উঠেছে।

মুক্তবাজার অর্থনীতিতে সরকার ব্যক্তি খাতের সহায়ক ভূমিকা পালন করে এবং সমাজে ন্যূনতম ন্যায়বিচার প্রতিষ্ঠা করে। কিন্তু মুক্তবাজার অর্থনীতিতে উন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোর মধ্যে ব্যবধান বাড়তেই থাকে। মুক্তবাজার অর্থনীতির বদৌলতে উন্নত রাষ্ট্রগুলো লাভবান হলেও অর্থনৈতিক সমস্যার বেড়াজালে আটকে পড়ে অনুন্নত বা উন্নয়নশীল দেশগুলো।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।