গ্রাফিক ডিজাইন

Graphic Design

গ্রাফিক ডিজাইন নিয়ে কাজ করার ইচ্ছা অনেকের আছে। আবার অনেকে জানতে চাই যে, কিভাবে তারা এই কাজ করবে? যাই হোক, আমি প্রথমে কয়েকটি কথা বলতে চাই। আর তাহলো, আমরা যদি আমাদের পৃথিবীর চারদিকে তথা সমগ্রহ বিশ্বের দিকে যদি চোখ বুলাই এবং প্রশ্ন করি এটি কি গ্রাফিক ডিজাইনের অংশ না? তাহলেই কিন্তু আমাদের প্রশ্নের উত্তর ও কাজ করার পরিকল্পনা পেয়ে যাব। এই উদাহরণটি গ্রাফিক ডিজাইনের সবচাইতে বড় কাজ। যেই করুক বা যেভাবেই সৃষ্টি হোক এটা কিন্তু গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বুঝলেন তো।

এখন আমরা জানব গ্রাফিক ডিজাইন বলতে আসলে কি বুঝানো হয়। গ্রাফিক ডিজাইন দুইটি শব্দের সমাবেশ।

গ্রাফিক: গ্রীক শব্দ Graphikos হতে গ্রাফিক শব্দ এসেছে। এর অর্থ অঙ্কন করা, আঁকা, রং বেরং এর লেখা আঁকা, চিত্র অংক সহ যে কোন ধরনের কাগজে বা বস্তুতে আঁকাআকির নামই গ্রাফিক। এর অর্থ এভাবে বলা যায় কোন কিছু কে দৃশ্যায়ত করার নামই গ্রাফিক।

ডিজাইনঃ অন্য দিকে ডিজাইন অর্থ হলো পরিকল্পনা, চিন্তা, নিয়ম-কানুন বা নিতীমালা, নকশা করার পদ্ধতি, সূত্র মেনে কাজ সম্পন্ন করা, নিয়ম অনুযায়ী যেকোন ধরণের চিত্রের অর্তপূর্ণ রূপ দান করা ইত্যাদি। এ থেকে বলা যায় ডিজাইন হলো একটি নিয়ম বা পদ্ধতি যা মেনে চিত্র শিল্পী তথা গ্রাফিক এর কাজ সুষ্ঠ ও সঠিকভাবে সম্পন্ন করার এক নিতীমালার নাম।

আর দুটি শব্দ একত্রে হয় গ্রাফিক ডিজাইন। আর গ্রাফিক ডিজাইন বলতে বুঝায়, চিত্র, লেখা, অঙ্কন, সূচিকাজ, নকশা বা অন্য যেকোন অঙ্কন নির্দিষ্ট নিয়ম অনুযায়ী কোন চিন্তাধারর স্থীর ও দৃশ্যমান রূপ প্রদান করার পদ্ধতি। তাই যেন-তেন অংকন কে গ্রাফিক ডিজাইন বলা যাবে না।

কারণ, গ্রাফিক ডিজাইনের কতগুলো নিয়ম রয়েছে। এই নিয়ম মেনে যেসব অংকন বা কাজ করা হয়, তার ফলাফলি হয় গ্রাফিক ডিজাইন।

গ্রাফিক ডিজাইন এর কাজ করার দুটি পদ্ধতি আছে।
১. যান্ত্রিক পদ্ধতি (কম্পিউটার ব্যবহার করে)
২. অ-যান্ত্রিক (মানুষের হাত দ্বারা) সাধারণভাবে

  • কথা ওঠতে পারে যান্ত্রিক গ্রাফিক ডিজাইনের কাজেও তো মানুষের হাতের প্রয়োজন হয়। হ্যাঁ! হয়, তবে এই হাত দিয়েতো কোন কাগজে আমরা সরাসরি চিত্র অঙ্কন করি না। কারণ, এক্ষেত্রে আমরা প্রিন্টিং মেশিন ব্যবহার করি।
  • অন্য দিকে অ-যান্ত্রিক পদ্ধতি হলো মানুষের হাত ব্যবহার করে পেন্সিল, কলম, কাগজ, রংতুলি, কাদা-মাটি ব্যবহার করে যে, চিত্র বা নকশার কাজ করা হয়। তাকে, বুঝানো হয়।

তাহলে, হয়তো এতক্ষনে আপনারা বুঝতে পেরেছেন গ্রাফিক ডিজাইন কি?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।