মিম্বর বলতে কি বুঝ?

মিম্বর বলতে কি বুঝ

মিম্বর বা বক্তৃতা মঞ্চ জামে মসজিদের একটি গুরুত্বপূর্ণ স্থাপনা। সর্বপ্রথম নির্মিত মদিনা মসজিদ হতে আধুনিক কালের সকল জামে মসজিদে মিম্বর বিদ্যমান। মুসলিম বিশ্বের ইতিহাসে তথা খোলাফায়ে রাশেদীনের আমলে মিম্বরে দাঁড়িয়ে খলিফা কিংবা প্রাদেশিক শাসনকর্তাগণ বক্তৃতা করতেন।

মিম্বর বলতে যা বুঝায়ঃ মিম্বর অর্থ বক্তৃতা মঞ্চ। মসজিদের ইমাম সাহেব যার উপর দাঁড়িয়ে খুৎবা পাঠ করেন তাকে মিম্বর বলা হয়।

মিম্বর নির্মাণের ইতিহাসঃ মহানবী (সাঃ)-এর মদিনা মসজিদে সর্বপ্রথম তিন ধাপ বিশিষ্ট কাঠের মিম্বর নির্মাণ করা হয়। উমাইয়া যুগে লৌহ নির্মিত মিম্বর স্থাপনের উল্লেখ পাওয়া যায়। মহানবী (সাঃ) মিম্বরের উচ্চ সিঁড়িতে দাঁড়িয়ে খুৎবা দিতেন। হযরত আবু বকর (রাঃ) ও ওমর (রাঃ) দ্বিতীয় ও তৃতীয় ধাপে অর্থাৎ নিচের দু’ধাপে দাঁড়িয়ে খুৎবা দিতেন। উমাইয়া যুগের পরবর্তীতে ইট ও পাথরের মিম্বর স্থাপিত হতে দেখা যায়। অবশ্য কোন কোন মসজিদে তিনের অধিক ধাপ বিশিষ্ট মিম্বর স্থাপন করা হয়। মিম্বর প্রধানত মিহরাবের ডান দিকে স্থাপিত হয়।

Image Credit: Madain Project.

মহানবী (সাঃ) এবং খোলাফায়ে রাশেদীনের পরবর্তীযুগে সুদৃশ্য মিম্বর স্থাপন করা হয়। আধুনিক বিশ্বের প্রতিটি জামে মসজিদে মিম্বর শোভা পায়। কাজেই বলা যায় যে, মসলিম স্থাপত্যের ইতিহাসে মিম্বরের ঐতিহাসিক গুরুত্ব প্রভূত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।