কিভাবে ফেসবুক প্রোফাইল লক করা যায় How to lock Facebook profile

কিভাবে ফেসবুক প্রোফাইল লক করা যায়

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে একটা নতুন টপিক নিয়ে হাজির হলাম। টপিক টা হচ্ছে, ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম।  আপনার এই টপিকে শিখতে পারবেন কি করে ফেসবুক প্রোফাইল লক করা যায়। (ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম)  জানতে এবং শিখতে পারবেন। তাহলে দেরি কেন? শুরু করা যাক।

ফেসবুক প্রোফাইল লক করার নিয়মঃ

 আপনাদের ফেসবুক প্রোফাইল ভালভাবে নিরাপদ রাখার জন্য। ফেসবুক কোম্পানি ফেসবুক আইডি লক করার ভাল অসাধারণ একটা নতুন  ফিচার্স চালু করেছে। বর্তমানে ফেসবুক এই ফিচার্সটি সবার জন্য অপেন করে দিয়েছে।  ফেসবুক প্রোফাইল লক ফিচার্সটি সবার জন্য অপেন ছিল না। তবে এখন আপনারা ইচ্ছে করলে নিজের মোবাইলের ফেসবুক অ্যাপস দ্বারা অতি সহজে নিজের ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন।

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেশি পাওয়ার সাথে সাথে ফেসবুক এর ভিতরে বিভিন্ন রকমের খারাপ মন মানুষিকতার মানুষের প্রবনতা দিন দিন অনেক হারে বেশি হচ্ছে । এই সব খারাপ মানুষের কারণে অনেক মানুষ হয়রানির শিকার হচ্ছে। সবচেয়ে  হয়রানির শিকার হচ্ছে  সুন্দরী মহিলা ও সেলিব্রেটিরা ফেসবুক এর দ্বারা। তাদের  ছবি ফেসবুক থেকে নিয়ে বিভিন্ন খারাপ অপর্কম করছে। তাই ফেসবুক কর্তৃপক্ষ এই সব হয়রানির বিষয়গুলো মাথায় নিয়ে ফেসবুক প্রোফাইল নিরাপদ রাখার অনেক চেষ্টা করে যাচ্ছে।

বর্তমানে আমরা অনেক পরিমানে লাইক ও কমেন্ট পাওয়ার আশায়। ফেসবুকে আমাদের আবেগ অনুভূতি বিভিন্ন পারসোনাল অনেক কিছু সেয়ার করি। এই সব সেয়ার করার পাশাপাশি আমরা প্রতিদিনের চাল চলন,খাওয়া দাওয়া থেকে শুরু করে সকল বিষয় শেয়ার করি । তাই ফেসবুক কর্তৃপক আমাদের প্রতি দিনের শেয়ারে অনেক নিরাপত্তা দেওয়ার জন্য প্রোফাইল লক ব্যবস্থা চালু করেছে।

আমার অবস্থা এমন হয়ছে, আমরা কোথায় যাচ্ছি, কোন  বাসা থেকে বের হচ্ছি।  বাসা থেকে আমরা কোথায় যাবো। সেখানে গিয়ে আমরা কি করবো,বা কি করছি এমনি কি বাহির থেকে বাসায় কখন ফেরছি এই সকল বিষয় গুলো আমরা প্রতিনিয়ত ফেসবুককে শেয়ার করছি। যার ফলে একদল চালাক অপরাধী মানুষ বা যাকে বলা হয় হ্যাকার। তারা এই সব মানুষদের টার্গেট করে এবং তাদের অনুসরণ করে তাদের সকল তথ্য জেনে নেই। এই সব সকল তথ্য জানার পর ধীরে ধীরে ঐ সব মানুষদের ক্ষতি করার চেষ্টা করে। আর আমরা অতি সহজে একজন ফেসবুক হ্যাকারে কবলে পড়ে যায়। তখন ঐ সব হ্যাকারা বিভিন্ন ভাবে আর্থিক থেকে শুরু করে বিভিন্ন প্রস্তাব বা হুকমি দেই। যদি তাদের কথা না হয়। আর তারা যা চাচ্ছে সে সব যদি না দেওয়া হয়। তাহলে সে এই সব পিকচার বা ছবি নেটে ছেড়ে দিবে।

ফেসবুক প্রোফাইল লক কেন করবেন?


বর্তমান সময়ে আমরা মোটামুটি সবাই ফেসবুক প্রোফাইল লক এর সাথে কম বেশি পরিচিতি আছি। কারণ হচ্ছে  আমরা অনেক ফেসবুকে ডুকলে দেখতে পাই। বিভিন্ন লোকের ফেসবুক প্রোফাইল লক করা। কিন্তু এই প্রোফাইল লক করলে কি উপকার হয় বা প্রোফাইল লক করলে কি লাভ হয়। আর কিভাবে ফেসবুক প্রোফাইল লক করতে হয়। সে বিষয়ে আমরা অনেকেই জানি না। তাই ফেসবুক প্রোফাইল লক করলে কি উপকার বা লাভ হবে। সেটা আমাদের জেনে নেওয়া প্রয়োজন।
১) আপনার ফেসবুক ফ্রেন্ড ছাড়া অন্য কেউ আপনার  টাইমলাইনের পোস্ট ও ছবি অনেক ভাবে দেখতে পারবে না।
২) ফেসবুক ফ্রেন্ড ছাড়া অন্যরা কেবল মাত্র কাভারে ছবি ও প্রোফাইল ছবি দেখতে পারবে।
৩) ফ্রেন্ড ছাড়া আপনার একাউন্টে অন্য কেউ প্রোফাইল পিকচার বড় করে দেখতে পারবে না।
৪) ফেসবুক ফ্রেন্ড ছাড়া অন্যরা আপনার স্টোরি  দেখতে পারবে না।
৫) পুরাতন সকল ধরণের পাবলিক পোস্ট Only Friend হয়ে যাবে। অথএব আপনার ফ্রেন্ড লিষ্টের বন্দুরা শুধু আপনার প্রোফাইল সকল তথ্য দেখতে পারবে।
৬) Timeline review and Tag review অটোমেটিক অন হয়ে যাবে।
৭) শুধুমাত্র About ইনফরমেশন অপশন সবার জন্য অপেন থাকবে।
৮) ফ্রেন্ড ছাড়া অন্য কেউ ফেসবুক প্রোফাইলের লিংক কোথাও শেয়ার করতে পারবে না ।
৯) ফেসবুক প্রোফাইলের স্ক্রিনশট ও কোন ভাবে নিতে পারবে না ।
১০) প্রোফাইল পিকচারও  ডাউনলোড করতে পারবে না ।

কিভাবে ফেসবুক প্রোফাইল লক করা যায়?


আপনারা কম্পিউটার ও মোবাইল দুইটি ডিভাইস দিয়ে ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। তবে বর্তমানে সময়ে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। তাই আজ আমি মোবাইলের দ্বারা ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম বিস্তারিত জানাবো। আমি এর সাথে পোস্টের শেষে দেখাবো যে, কিভাবে ফেসবুক প্রোফাইল আনলক করতে হয়?

ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম।

আপনাদের ফেসবুক আইডি লক করার জন্য সর্ব প্রথমে আপনাদের মোবাইলে ফেসবুক অ্যাপস ইনস্টল করে নিতে হবে। আপনাদের মোবাইলে ফেসবুক অ্যাপস ইনস্টল থাকলে সেটি আপডেট আছে কি না তা ভালোভাবে দেখে নিতে হবে। যদি ফেসবুক অ্যাপস আপডেট না থাকে না Play store থেকে আপডেট করে নিতে হবে। এর পর কাজ শুরু,এখন আপনাদের ফেসবুক অ্যাপস অপেন করতে হবে। এরপর আপনাদের ফেসবুক আইডিতে লগইন করে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

কিভাবে ফেসবুক প্রোফাইল লক করা যায় (ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম)
ছবিঃ-1

আপনাদের ফেসবুক আইডিতে লগইন করার পর  ফেসবুক প্রোফাইলে Access করতে হবে। আপনাদের ফেসবুক প্রোফাইলে Access করে উপরের ছবিতে লাল কালারের তীর চিহ্নিত অংশের থ্রি ডট আইকনে ক্লিক কররতে হবে। থ্রি ডট আইকনে ক্লিক করার পর আপনারা  নিচের চিত্রটি দেখতে পাবেন।

এখন আপনাদের উপরের চিত্রের মার্ক করা অংশের Lock Profile এ ক্লিক করতে হবে।এখন আপনাদের ফেসবুক প্রোফাইল লক করার কাজগুলো ধাপে ধাপে করতে হবে। আপনারা Lock Profile এ ক্লিক করা মাত্রই নিচের অপশন টি দেখতে পাবেন।

এখন আপনাদের এরপর  উপরের ছবির নীল কালারের বাটনের Lock Your Profile লেখা দেখতে পাবেন। সে অংশে ক্লিক করতে হবে। যখন আপনারা Lock Your Profile লেখা অংশে ক্লিক করবেন। ক্লিক করার সঙ্গে  সঙ্গে নিচের ছবির অপশন দেখতে পাবেন।

এরপর এই অংশে ছবি নীল কালারের OK লেখা অংশে ক্লিক করলে। আপনাদের ফেসবুক প্রোফাইল লক হয়ে যাবে।

ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়মঃ

আপনারা ফেসবুক প্রোফাইল লক করলেন। কিন্তু সেটা আনলক করার জন্য। প্রোফাইলের লক খোলার জন্য কোন রকমের নিষেধ নেই। আপনাদের ফেসবুক প্রোফাইল লক করে। আবার সঙ্গে সঙ্গে আনলক করতে পারবেন। এমনকি লক অপেন করার পর আপনারা চাইলে পুনরায় আবার প্রোফাইল লক করতে পারবেন। অথএব এতে বুঝা গেলো যে আপনারা ইচ্ছে করলে ফেসবুক প্রোফাইল লক আনলক যেকোন অবস্থাতে করতে পারেন। তাতে ফেসবুক প্রোফাইল লক ও ফেসবুক প্রোফাইল আনলক করার ক্ষেত্রে কোন নিয়ম নিদিষ্ট করে দেইনি।

ফেসবুক প্রোফাইল লক কিভাবে খুলবেন?


আপনাদের লক করা ফেসুবক প্রোফাইল এর লক খোলার জন্য।  আপনদের আগের নিয়ম অনুযায়ী ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। এরপর আপনাদের নিজের ফেসবুক প্রোফাইল ভিজিট করতে হবে। এরপর ঠিক আগের নিয়ম অনুযায়ী আপনাদের  ফেসবুক প্রোফাইল থেকে থ্রি ডট আইকনে ক্লিক করতে হবে। আপনাদের প্রোফাইলের থ্রি ডট আইকনে ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।

তখন আপনারা নিজে বুঝতে পারবেন। আপনাদের ফেসবুক প্রোফাইল লক খোলার কাজ শুরু হচ্ছে। আর এই ফেসবুক লক আনলক করার জন্য আপনাদের উপরের দেওয়া ছবিতে তীর চিহ্নিত অংশের Unlock Profile এ ক্লিক করতে হবে। Unlock Profile এ ক্লিক করা হলে নিচের অপশন দেখতে পাবেন।

এখন আপনাদের ফেসবুক প্রোফাইল লক খোলার জন্য উপরের দেওয়া ছবিতে লাল মার্ক করা Unlock লেখা যেখানে আইকনে দেখতে পাচ্ছিন সেখানে  ক্লিক করতে হবে। এরপর আপনারা  Unlock লেখা আইকনে ক্লিক করলে। নিচের চিত্রটি দেখতে পাবেন।

এখন আপনাদের এই অংশে চিত্রের নীল কালারের বাটনের ভিতরে থাকা Unlock Your Profile এই লেখা অংশে ক্লিক করতে হবে। Unlock Your Profile লেখাতে ক্লিক করার সঙ্গে সঙ্গে  নিচের এই অপশন দেখতে পাবেন।

সবশেষে উপরের চিত্রের নীল কালারের যেখানে  OK লেখা আছে। সেই বাটনে ক্লিক করা মাত্র আপনাদের ফেসবুক প্রোফাইল লক খোলে যাবে। (That’s all about Facebook profile unlock.)

অন্য উপায়ে ফেসবুক প্রোফাইল লক করার নিয়মঃ


যদি আপনারা উপরের নিয়মে ফেসবুক প্রোফাইল লক করার অপশন না পেয়ে থাকেন আপনাদের ফেসবুক আইডিতে। তবে আপনারা নিচের নিয়ম অনুযায়ী চেষ্টা করতে পারেন। এই ভাবেও আপনার ফেসবুক প্রোফাইল এর সুরক্ষা নিরাপত্তা বজায় রাখতে পারেন। এই নিয়মও  একটি ফেসবুক প্রোফাইল লক করার মত কাজ করবে। ফেসবুক কর্তুপক্ষ তাদের অফিসিয়াল পেজে বলছে যে, এখনো ফেসবুক প্রোফাইল লক সব ধরনের মোবাইলে কাজ করছে না। তাই ফেসবুকের কথা অনুযায়ী যারা প্রোফাইল লক করতে পারছেন না। তারা নিচের নিয়ম ফলো করে ফেসবুক প্রোফাইল লক করে নিতে পারবেন।

১) সর্বপ্রথমে প্রাইভেসি চেক করে নিন।
২) ছবি শেয়ার অংশ Only Friend করে রাখবেন।
৩) আপনাদের গুরুত্বপূর্ণ তথ্যে অংশে Only Me করতে হবে।
৪) আপনাদের ফেসবুক আইডির Story Settings প্রাইভেসি করে রাখতে হবে।
৫) Timeline Review অপেন করে রাখতে হবে।
৬) Tag Review অপেন করে রাখতে হবে।
৭) প্রোফাইলের পিকচার Security Guard অন রাখতে হবে।
৮) আপনাদের ফেসবুক আইডি কে কে ফলো করতে পারবে, তা অন করে রাখতে হবে।
৯) আপনার ফেসবুক আইডির  ইমেইলে কে কে দেখতে পাবে সেটি সিলেক্ট করে রাখতে হবে। বা only me করে রাখতে হবে।


আশাকরি আপনারা ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম এবং ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম শিখতে বা  জানতে পেরেছেন। আপনার ফেসবুক প্রোফাইল লক ও আনলক করতে কোন ধরনের সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। সেই সাথে আপনদের ফেসবুক প্রোফাইল লক করার অপশন পেয়েছেন কি না, তা জানাতে একদম ভুলবেন। সবাইকে অনেক অনেক ধন্যবাদ। সবাই ভাল থাকবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।