মুদ্রা কি? অর্থ বলতে কি বুঝ? অর্থের সংজ্ঞা দাও।

মুদ্রা কি? অর্থ বলতে কি বুঝ? অর্থের সংজ্ঞা দাও।

আধুনিক অর্তনীতিতে বিশেষ করে পুঁজিবাদী অর্থনীতিতে অর্থ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান সমাজে সমস্ত অর্থনৈতিক কার্যকলাপ অর্থকে কেন্দ্র করেই আবর্তিত হয়। অর্থই বিনিময়ের সর্বজন স্বীকৃত মাধ্যম। অর্থের মাধ্যমে সকল প্রকার ক্রয়-বিক্রয় লেনদেন তথা দেনা-পাওনার হিসেব সম্পন্ন করা যায়। বিভিন্ন দেশে অর্ত আবার বিভিন্ন নামে পরিচিত। যেমন- বাংলাদেশে টাকা, ভারতে রূপি, জাপানে ইয়েন, জার্মানিতে মার্ক / ইউরো, যুক্তরাজ্যে পাউন্ড / স্ট্যালিং এবং আমেরিকায় ডলার ইত্যাদি।

অর্থের সংজ্ঞাঃ বিভিন্ন অর্তনীতিবিদ অর্থের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তা আলোচনা করা হলো-

প্রখ্যাত জার্মান অর্থনীতিবিদ G.F Knap (ন্যাপ): তার The state theory of money নামক পুস্তকে রাষ্ট্রীয় আইনের দৃষ্টি কোণ হতে অর্থের সংজ্ঞা প্রদান করেন। ন্যাপ ও তার অনুসারীদের মতে “যে বস্তু ‍ঋণ পরিশোধের জন্য আইনগত গ্রহণ যোগ্য শুধুমাত্র তাকেই অর্থ বলা হবে।” এ ধারণা অনুসারে অর্থ বলতে কেবল মাত্র বিহিত মুদ্রাকে বুঝায়।

An illustrated consumer shopping basket full of foods on a pile of hundred dollar bills.

অধ্যাপক J. M. Keynes – এর মতে “অর্থ এমন একটি দ্রব্য যা হস্তান্তর করে ঋণের চুক্তি এবং দামের চুক্তি মেটানো যায় এবং যার মাধ্যমে ক্রয় ক্ষমতা ধরে রাখা যায়।”

অধ্যাপক আর. এস. সেয়ার্স (R. S. Sayers) এর মতে “যে বস্তু দেনা-পাওয়না মেটানোর কাজে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তাই অর্থ।”

অর্থনীতিবিদ রবার্টসন বলেন, “দ্রব্য সামগ্রীর দাম অথবা অন্যান্য ব্যবসাগত কার্যকলাপের পাওনা হিসেবে যা সাধারণত সর্বত্র গ্রহণ যোগ্য তাই অর্থ।”

অর্থনীতিবিদ জি, ডি, এইচ, কোল বলেন, “অর্থ এমন একটি জিনিস যা দেনা-পাওনা মেটাতে রীতি অনুযায়ী ব্যাপকভাবে ব্যবহৃত এবং ঋণ পরিশোধে সাধারণভাবে গৃহীত হয়।”

An outhine of money গ্রন্থে অধ্যাপক জি ক্রাউথার বলেন, “অর্থ এমন একটি জিনিস যা বিনিময়ের মাধ্যমে হিসেবে সকলের নিকট গ্রহণীয় এবং যা মূল্যের পরিমাপক ও সঞ্চয়ের বাহন হিসেবে কাজ করে।”

অর্তনীতিবিদ Walker – এর মতে, Money is what money does – অর্থাৎ “অর্থের কার্যাবলী দ্বারাই অর্থের পরিচয় পাওয়া যায়।”

উপরিউক্ত সংজ্ঞাসমূহ পর্যালোচনা করলে বলা যায়, যে বস্তু বিনিময়ের মাধ্যমে স্থগিত লেনদেনের মান ও ঋণ পরিশোধের উপায় হিসেবে সকলের নিকট গ্রহণ যোগ্য ও আইন সিদ্ধ এবং যা মূল্যের পরিমাপক ও সঞ্চয়ের বাহন হিসেবে কাজ করে তাকে অর্থ বলে।

One Reply to “মুদ্রা কি? অর্থ বলতে কি বুঝ? অর্থের সংজ্ঞা দাও।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।